মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে আপনাকে স্বাগত

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে আপনাকে স্বাগত জাতীয় তথ্য বাতায়ন বাংলাদেশের সকল ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর ও মন্ত্রণালয়সহ প্রায় পঁচিশ হাজার সরকারি দপ্তরের ওয়েব সাইটের একটি সমন্বিত রূপ। মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে এটুআই প্রোগ্রামের আওতায় ইউনিয়ন থেকে শুরু করে মন্ত্রণালয় বিভাগ পর্যন্ত একই ফ্রেমওয়ার্কে এটি নির্মাণ করা হয়েছে। জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণ এবং সরকারি দপ্তর থেকে প্রদেয় সেবাসমূহ  প্রাপ্তির ক্ষেত্রে প্রবেশদ্বার হিসেবে এই তথ্য বাতায়ন সহায়ক ভূমিকা রাখবে বলে আশা করা যায়।
এ বাতায়নে একজন নাগরিক যে কোনো একটি ওয়েবসাইট থেকে পুরো বাতায়নের সকল ওয়েবসাইটে ভ্রমণ করতে পারবেন । বাংলাদেশ তথ্য বাতায়নে প্রবেশ করে বাম দিকের নেভিগেশন বার থেকে সাইট নির্বাচন করে মন্ত্রণালয়, অধিদপ্তর, বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন তথ্য বাতায়নে যাওয়া যাবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা থেকে শুরু করে মন্ত্রণালয়/বিভাগ পর্যন্ত প্রায় পঞ্চাশ হাজার  প্রশিক্ষিত কর্মকর্তা-কর্মচারী তথ্য বাতায়নসমূহের তথ্য-উপাত্ত সংযোজন এবং  হালনাগাদ করছেন।
এই তথ্য বাতায়নে সন্নিবেশিত করা হয়েছে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন ও মানবাধিকার, মানব সম্পদ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, পর্যটন ও ইতিহাস, প্রকৃতি ও পুরাকীর্তি, ব্যবসা প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি ও প্রখ্যাত ব্যক্তিবর্গ, মুক্তিযোদ্ধার তালিকা, সরকারি সার্কুলার/গেজেট, সেবাসমূহ ও তা প্রাপ্তির ধাপসমূহ, সরকারি ফর্মসমূহ, সিটিজেন চার্টার, কর্মকর্তা-কর্মচারীবৃন্দের তালিকা, ডিজিটাল গার্ড ফাইল, ই-ডিরেক্টরি, জেলা ই-সেবা, বিভিন্ন ই-সেবা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের তালিকাসহ  জনগুরুত্বপূর্ণ  তথ্য।
তথ্য বাতায়নে প্রদর্শিত ব্যানারসমূহে প্রদত্ত বিবরণের মাধ্যমে বাংলাদেশের ঐতিহাসিক স্থান, দর্শনীয় স্থান, পর্যটন স্থল, পুরাকীর্তি সম্পর্কে ধারণা প্রদানের প্রচেষ্টা নেয়া হয়েছে।  মাঠ পর্যায়ের ওয়েবসাইটগুলোতে প্রাত্যহিক খবর, নোটিশ, তথ্য অধিকার আইনের আওতায় তথ্য প্রদানকারী কর্মকর্তার তালিকা, সংশ্লিষ্ট আইন ও বিধি, বিভিন্ন সেবার বিস্তারিত বিবরণ, সাংগঠনিক কাঠামো তুলে ধরা হয়েছে। এ ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান, ক্লাব, ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা ইত্যাদি প্রতিষ্ঠানের তথ্য সন্নিবেশ করা হয়েছে।  বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়ন তথ্য বাতায়নে ঐতিহ্য, ভৌগলিক পরিচিতি, যোগাযোগ ইত্যাদি তথ্য সংযোজন করা হয়েছে।
জাতীয় তথ্য বাতায়ন সমৃদ্ধকরণে আপনার সুচিন্তিত মতামত সাদরে গৃহীত হবে। আপনার মতামত পাঠানোর ই-মেইল ঠিকানা: info@pmo.gov.bd
জাতীয় তথ্য বাতায়ন ভিজিট করার জন্য নিচের লিংকে ক্লিক করুন

 

http://bangladesh.gov.bd